কক্সবাজারে বন কর্মকর্তা হত্যার প্রতিবাদে মানববন্ধন

আবু সায়েম, কক্সবাজার :

কক্সবাজারের উখিয়ার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় বন রক্ষায় অভিযান চালাতে গিয়ে মাটি পাচারকারীদের ডাম্পারের (মিনি ট্রাক) চাপায় খুন হওয়া বনবিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান সজলের হত্যার প্রতিবাদে সুষ্ঠু বিচার ও দ্রুত সময়ে হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২ এপিল) দুপুর ১২ টায় কক্সবাজার উত্তর ও দক্ষিণ বনবিভাগের আয়োজনে বনবিভাগের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় প্ল্যাকার্ড ও ব্যানার হাতে নিয়ে কক্সবাজার উত্তর ও দক্ষিণ বনবিভাগের আওতাধীন বিভিন্ন রেঞ্জের বন কর্মকর্তা, বনকর্মী ও স্টাফবৃন্দ অংশগ্রহণ করেন। এসময় তাঁরা সাজ্জাদুজ্জামানের হত্যার তীব্র প্রতিবাদ জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, হরিণমারা পাহাড় কেটে ডাম্পার ভরে বালু পাচারের সংবাদ পেয়ে সাজ্জাদুজ্জামান দায়িত্ব পালনের জন্য ঘটনাস্থলে গেলে বালু পাচারকারীরা ডাম্পার দিয়ে মোটরসাইকেল আরোহী সাজ্জাদ ও আলীকে চাপা দিয়ে পালিয়ে যায়। এ সময় মাথা দ্বিখণ্ডিত হয়ে অতিরিক্ত রক্তক্ষরণে ঘটনাস্থলেই মারা যান বনবিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান সজল।

বক্তারা আরও বলেন, এই ঘটনার পর বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থেকে ওই ডাম্পারটি আটক করেছে জনতা। তবে চালক, সহকারী,ডাম্পার মালিক কানা ছৈয়দ করিম এখনো পলাতক রয়েছে। তাদের দ্রুত সময়ে গ্রেপ্তার করে সর্বোচ্চ শাস্তির দাবি জানান মানববন্ধনে উপস্থিত বনকর্মকর্তারা।

মানববন্ধনে কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সারওয়ার আলম বলেন, আমাদের লজিস্ট্রিক সাপোর্ট না থাকায় বিভিন্ন সময় অভিযানে গিয়ে হামলার শিকার হই। আর কত হামলার শিকার হব। সজলকে পাহাড় খেকোরা ডাম্পারের চাকায় পিষ্ট করে হত্যা করেছে। এ ঘটনার তীব্র নিন্দা জানাই। সেইসঙ্গে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সারওয়ার আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত মানব বন্ধনে কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন সরকার, কক্সবাজার প্রেস ক্লাব সাধারণ সম্পাদক মুজিবুল ইসলাম, চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি সভাপতি আবু মোরশেদ খোকা, সহকারী বন সংরক্ষক আনিছুর রহমান, ন্যাকম এর আঞ্চলিক পরিচালক ড. মোঃ শফিকুর রহমান, রেঞ্জ কর্মকর্তা সরওয়ার জাহান, ফরেষ্টার মো. কামরুজ্জামান শোভনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন ।

রোববার (৩১ মার্চ) ভোর রাত সাড়ে ৩টার দিকে কক্সবাজারের উখিয়ার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় পাহাড় রক্ষায় অভিযান চালাতে গিয়ে মাটি পাচারকারীদের ডাম্পারের চাপায় নির্মমভাবে খুন হন সাজ্জাদুজ্জামান সজল। এঘটনায় বনবিভাগে সর্বত্র শোক বিরাজ করছে।